সংবাদ শিরোনাম :
শ্রমশক্তিতে কমছে নারীর অংশগ্রহণ বিবিএসের জরিপ পর্যালোচনা ।

শ্রমশক্তিতে কমছে নারীর অংশগ্রহণ বিবিএসের জরিপ পর্যালোচনা ।

শেখ হারুন ,বিশেষ প্রতিনিধিঃ

কয়েক বছর ধরে দেশে শ্রমশক্তিতে অংশগ্রহণকারী মানুষের সংখ্যা ধারাবাহিকভাবে কমছে। এর মধ্যে উল্লেখযোগ্য হারে কমছে নারীর অংশগ্রহণ। সরকারি হিসাবে শুধু গত এক বছরে দেশের শ্রমশক্তির সংখ্যা কমেছে প্রায় ১০ লাখ। এর মধ্যে নারীর অংশগ্রহণ কমেছে প্রায় আট লাখ। আর দুই বছরে কমেছে ১৫ লাখ। শ্রমশক্তিতে অংশগ্রহণকারীর হারে পুরুষের অর্ধেকেরও কম নারী। একইভাবে কর্মে নিয়োজিত নারীর সংখ্যাও কমেছে। অন্যদিকে শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর মধ্যে নারীর সংখ্যা বেড়েছে ব্যাপকহারে।

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ত্রৈমাসিক (এপ্রিল-জুন) শ্রমশক্তি জরিপ প্রতিবেদন পর্যালোচনায় এমন তথ্য উঠে এসেছে। সারা দেশে দৈবচয়নের ভিত্তিতে ১ হাজার ২৮৪ নমুনা এলাকার ১ লাখ ২৩ হাজার ২৬৪টি খানা থেকে তথ্য সংগ্রহের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বিবিএস। সংস্থাটির হিসাবে শ্রমশক্তি বলতে ১৫ ও তার চেয়ে বেশি বয়সী কাজে নিয়োজিত এবং বেকার জনগোষ্ঠীর সমষ্টিকে বোঝায়।
বিবিএসের জরিপ অনুযায়ী, বর্তমানে দেশের মোট শ্রমশক্তির সংখ্যা ৭ কোটি ২২ লাখ ৮০ হাজার; যা গত বছরের একই সময়ে ছিল ৭ কোটি ৩২ লাখ ১০ হাজার। অর্থাৎ দেশে শ্রমশক্তির সংখ্যা কমেছে ৯ লাখ ৩০ হাজার। আর ২০২৩ সালের বার্ষিক হিসাবে দেশের শ্রমশক্তি ছিল ৭ কোটি ৩৪ লাখ ৫০ হাজার। সেই হিসাবে শ্রমশক্তি কমেছে ১১ লাখ ৭০ হাজার।

শ্রমশক্তিতে অংশগ্রহণকারী পুরুষের তুলনায় নারীর সংখ্যা কমেছে অনেক বেশি। প্রতিবেদন অনুযায়ী, দেশের মোট শ্রমশক্তিতে পুরুষের সংখ্যা ৪ কোটি ৮০ লাখ ৪০ হাজার, যা গত বছরের একই সময়ে ছিল ৪ কোটি ৮১ লাখ ১০ হাজার। অর্থাৎ বছরের ব্যবধানে পুরুষের অংশগ্রহণ কমেছে ৭০ হাজার। অন্যদিকে, নারীর সংখ্যা ২ কোটি ৪২ লাখ ৪০ হাজার, যা গত বছরের একই সময়ে ছিল ২ কোটি ৫০ লাখ ২০ হাজার। সেই হিসাবে বছরের ব্যবধানে নারীর অংশগ্রহণ কমেছে ৭ লাখ ৮০ হাজার। অর্থাৎ বছরের ব্যবধানে যেখানে পুরুষের সংখ্যা কমেছে মাত্র ৭০ হাজার, সেখানে নারীর অংশগ্রহণ কমেছে পুরুষের তুলনায় ৭ লাখেরও বেশি।

২০২২ সালে দেশে শ্রমশক্তি ছিল ৭ কোটি ৩০ লাখ ৫০ হাজার। এর মধ্যে পুরুষ ৪ কোটি ৭২ লাখ ৭০ হাজার এবং নারীর সংখ্যা ছিল ২ কোটি ৫৭ লাখ ৮০ হাজার। সেই হিসাবে দুই বছরের ব্যবধানে যেখানে পুরুষের সংখ্যা বেড়েছে ৭ লাখ ৭০ হাজার, সেখানে নারীর অংশগ্রহণ কমেছে ১৫ লাখ ৪০ হাজার। অর্থাৎ গত কয়েক বছরে শ্রমশক্তিতে পুরুষের সংখ্যা বাড়লেও উল্লেখযোগ্য হারে কমছে নারীর অংশগ্রহণ।

শ্রমশক্তিতে অংশগ্রহণের হারেও অনেক পিছিয়ে নারীরা। বিবিএসের হিসাবে, বর্তমানে শ্রমশক্তিতে অংশগ্রহণের হারে পুরুষের অর্ধেকেরও কম নারী। প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে শ্রমশক্তিতে পুরুষের অংশগ্রহণের হার ৮০ দশমিক ১৩ শতাংশ, আর নারীর হার ৩৯ দশমিক ২০ শতাংশ।

২০২২ সালের জরিপ অনুযায়ী, শ্রমশক্তিতে পুরুষের অংশগ্রহণের হার ছিল ৮০ শতাংশ আর নারীর হার ৪২ দশমিক ৭৭ শতাংশ। সেই হিসাবে দুই বছরের ব্যবধানে পুরুষের হার বেড়েছে শূন্য দশমিক ১৩ শতাংশ। কিন্তু সেই একই সময়ে শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণের হার কমেছে ৩ দশমিক ৫৭ শতাংশ।

এদিকে, শ্রমশক্তির বাইরে থাকা নারীর সংখ্যা বেড়েছে ব্যাপক হারে। প্রতিবেদন বলছে, দেশে নতুন করে ২১ লাখ ৯০ হাজার মানুষ শ্রমশক্তির বাইরে রয়েছে। শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর সংখ্যা এখন ৪ কোটি ৯৫ লাখ ১০ হাজার; যা গত বছরের একই সময়ে ছিল ৪ কোটি ৭৩ লাখ ২০ হাজার। নারী-পুরুষ উভয় ক্ষেত্রেই এ ধরনের জনগোষ্ঠী বেড়েছে।

তবে সবচেয়ে বেশি বেড়েছে নারীর সংখ্যা। চলতি বছরের জুন পর্যন্ত সময়ে শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর মধ্যে পুরুষের সংখ্যা ১ কোটি ১৯ লাখ ১০ হাজার; আর নারী ৩ কোটি ৭৬ লাখ। বছরের ব্যবধানে এখানে পুরুষের সংখ্যা ৫ লাখ; আর নারীর সংখ্যা বেড়েছে ১৬ লাখ ৯০ হাজার। দুই বছরের ব্যবধানে পুরুষের সংখ্যা বেড়েছে যেখানে ৯০ হাজার, সেখানে শ্রমশক্তির বাইরে থাকা নারীর সংখ্যা বেড়েছে ৩১ লাখ।

কর্মে নিয়োজিত নারীর সংখ্যাও কমেছে। বিবিএসের হিসাবে, কর্মে নিয়োজিত মানুষের সংখ্যা ৬ কোটি ৯৬ লাখ ৪০ হাজার। এর মধ্যে পুরুষ ৪ কোটি ৬১ লাখ ৯০ হাজার আর নারী ২ কোটি ৩৪ লাখ ৫০ হাজার। অর্থাৎ কর্মে নিয়োজিত মোট জনগোষ্ঠীর মধ্যে পুরুষের সংখ্যা নারীদের প্রায় দ্বিগুণ।

২০২২ সালের হিসাব অনুযায়ী, কর্মে নিয়োজিত পুরুষের সংখ্যা ছিল ৪ কোটি ৫৬ লাখ ১০ হাজার। আর নারী ছিল ২ কোটি ৪৮ লাখ ৬০ হাজার। সেই হিসাবে দুই বছরের ব্যবধানে কর্মে নিয়োজিত পুরুষের সংখ্যা বেড়েছে ৪ লাখ ৮০ হাজার; বিপরীতে নারীর সংখ্যা কমেছে ১৪ লাখ ১০ হাজার।

অন্যদিকে, দেশে নতুন করে বেকার হয়েছে ১ লাখ ৪০ হাজার কর্মক্ষম মানুষ। নতুন বেকারদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। তবে আশ্চর্যজনকভাবে এ সময় নারীদের মধ্যে বেকারত্ব আগের একই সময়ের তুলনায় কমেছে। এ সময়ে পুরুষদের মধ্যে বেকারত্ব বেড়েছে ১ লাখ ৮০ হাজার, কিন্তু নারী বেকারের সংখ্যা কমেছে ৪০ হাজার।

 

Facebook Comments Box





© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ দৈনিক নাগরিক বাণী